নিউজ বাংলা ডেস্ক:

প্রবীন সাংবাদিক, অবিভক্ত ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি ও মহাসচিব আমানুল্লাহ কবীর আর নেই। বিএমএসএমএমইউতে (মঙ্গলবার, ১৫ জানুয়ারি)  ১২ টা ৫০ মিনিটে তিনি ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহি… রাজিউন)। তার মেয়ে শোভন কবীর এ তথ্য নিশ্চিত করেছেন।
তিনি ডায়াবেটিস ও লিভারের নানা জটিলতায় ভুগছিলেন। তার বয়স হয়েছিল ৭২ বছর। কিছু দিন আগে শ্যামলীর ঢাকা সেন্ট্রাল ইন্টারন্যাশনাল হাসপাতালে ভর্তি করা হয়েছিল আমানুল্লাহ কবীরকে। পরে সেখান থেকে ধানমন্ডির ইবনে সিনা হাসপাতালে স্থানান্তর করা হয়। পরবর্তীতে অবস্থার অবনতি হলে তাকে বিএসএমএমইউতে ভর্তি করা হয়।

১৯৪৭ সালের ২৪ জানুয়ারি জামালপুরে জন্মগ্রহণ করেন সাংবাদিকদের রুটি-রুজি আন্দোলনের অন্যতম পুরোধা আমানুল্লাহ কবীর। তিনি বাংলাদেশ সংবাদ সংস্থায় (বাসস) ব্যবস্থাপনা সম্পাদক হিসেবে এর আগে দায়িত্ব পালন করেন। সাড়ে চার দশকের সাংবাদিকতা জীবনে তিনি বাংলা দৈনিক আমার দেশ এবং ইংরেজি দৈনিক দ্য টেলিগ্রাফের (বর্তমানে বিলুপ্ত) প্রতিষ্ঠাতা সম্পাদক ছিলেন।

ইংরেজি দৈনিক ইন্ডিপেনডেন্টের প্রতিষ্ঠাকালীন নির্বাহী সম্পাদকের দায়িত্বও পালন করেন তিনি। এর আগে এসএম আলীর সম্পাদনায় প্রকাশিত ইংরেজি দৈনিক ডেইলি স্টারের শুরুর দিকের বার্তা সম্পাদক ছিলেন তিনি। সাংবাদিক নেতা আমানুল্লাহ কবীর অবিভক্ত বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন-বিএফইউজের সভাপতি ছিলেন। সাংবাদিকতার সঙ্গে লেখালেখিতেও সক্রিয় ছিলেন অগ্রজ এই সাংবাদিক।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here