মোশারফ হোসাইন: ঘূর্ণিঝড় আমফান থাইল্যান্ডের দেওয়া নাম। এটি একটি থাই শব্দ। শব্দটির আভিধানিক অর্থ প্রচণ্ডতা, দৃঢ়তা, শক্তিমত্তা, বিস্তৃত প্রসারতা, সীমাহীনতা, যার সীমা নেই, মেঘের আলয়, অপ্রতিরোধ্য, অপরাজেয়, শক্তিশালী, ভয়ংকর প্রভৃতি। থাইল্যান্ডে শব্দটি ‘ভীষণ স্বাধীনচেতা’ অর্থ প্রকাশে ব্যবহৃত হয়।

গত ১৬ মে, ২০২০ সকাল ৬টায় ঘুর্ণিঝড় আমফানের গতিবেগ ছিল ঘন্টায় ৩৫ কিলোমিটার মাত্র। এরপর ক্রমান্বযে এর গতি বেড়ে যায়। তবে উল্লেখ করার মতো তেমন কিছু ছিল না। সেদিন দুপুর ১২টায় গতি ছিল ঘন্টায় ৪০ কিলোমিটার, সন্ধ্যায় ছিল ৪৫ কিলোমিটার, সেদিন রাত ১২টায় ছিল গতি বেড়ে ৬০ কিলোমিটারে উঠে। ১৭ মে সকাল ৬টায় গতি উঠে ঘন্টায় ৬৫ কিলোমিটার, ওই দিন দুপুর ১২টায় গতি ছিল ঘন্টায় ৭৫ কিলোমিটার, সন্ধ্যা ৬টায় গতিছিল ১১৫ কিলোমিটার, ১৭ মে রাত ১২টায় গতিছিল ঘন্টায় ১৩০ কিলোমিটার। ১৮ মে সকাল ৬টায় গতি ছিল ঘন্টায় ১৪০ কিলোমিটার। ওইদিন দুপুর ১২টায় গতিবেগ ছিল ঘন্টায় ২১০ কিলোমিটার। তখনই এটি সুপার সাইক্লোনে রূপ নেয় এবং এটি তখন ২২০ পর্যন্ত বৃদ্ধি পাচ্ছিল। ১৮ মে সন্ধ্যা ৬টায় গতি বেড়ে দাঁড়ায় ঘন্টায় ২২৫ থেকে ২৪৫ কিলোমিটারের মধ্যে উঠানামা করছিল।

ওয়ার্ল্ড মিটিওরোলজিকাল অর্গানাইজেশন (WMO) এবং এসক্যাপ ইকোনোমিক অ্যান্ড সোশ্যাল কমিশন ফর এশিয়া অ্যান্ড দ্য পেসিফিক (ESCAP) এর আটটি সদস্য দেশ: ভারত, শ্রীলঙ্কা, বাংলাদেশ, মালদ্বীপ, মায়ানমার, ওমান, পাকিস্তান এবং থাইল্যান্ড সমন্বিতভাবে ঘূর্ণিঝড়ের নামকরণ করে আসছে বিশ বছর পূর্ব থেকে। ২০১৮ খ্রিষ্টাব্দে ESCAP-এ ইরান, কাতার, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত এবং ইয়েমেন যোগ দেয়। ফলে মোট সদস্য হয় ১৩। প্রতিটি সদস্য দেশ নির্ধারিত সময়ের মধ্যে ঘূর্ণিঝড়ের নামকরণের জন্য নামের একটি পাঠায়। এর পর WMO এবং ESCAP এর কর্মকর্তৃবৃন্দের নিয়ে গঠিত “প্যানেল অন ট্রপিক্যাল সাইক্লোনস (PTC) ঘূর্ণিঝড়ের নাম চূড়ান্ত করে।

২০২০ খ্রিষ্টাব্দের মে মাসে আইএমডি ১৬৯টি নামের তালিকা প্রকাশ করে। সেখানে ১৩টি দেশ থেকে ১৩টি করে নাম নির্বাচিত হয়। নতুন তালিকায় ঢোকানো হয় পূর্বের তালিকার একটি নাম। সেটাই হলো থাইল্যান্ডের দেওয়া নাম আমফান।

মোশারফ হোসাইন: সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট

জেলা প্রশাসকের কার্যালয়, জয়পুরহাট।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here