চট্টগ্রাম : বাংলাদেশ স্পিনারদের স্পিনে নাকাল হলো ওয়েস্ট ইন্ডিজ। বাংলাদেশের স্পিন আক্রমণের সামনে দাঁড়াতেই পারলেন না ওয়েস্ট ইন্ডিজ ব্যাটসম্যানরা। ২০৪ রানের টার্গেটে ব্যাট করতে নেমে ১৩৯ রানেই গুটিয়ে গেল সফরকারীরা। এতে ৬৪ রানে জিতে ২ ম্যাচ টেস্ট সিরিজে ১-০তে এগিয়ে গেল বাংলাদেশ। তাই পৌনে তিন দিনে বাংলাদেশ জিতে নিয়েছে চট্টগ্রাম টেস্ট। দুর্দান্ত এ জয়ে ফের সামন থেকে থেকে নেতৃত্ব দিলেন তাইজুল ইসলাম। যোগ্য সমর্থন জোগালেন সাকিব আল হাসান ও মেহেদী হাসান মিরাজ।

ওয়েস্ট ইন্ডিজ দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে মধ্যাহ্ন বিরতির আগেই ১১রানে ৪ উইকেট হারায় । দলীয় ৫রানে কাইরন পাওয়েলের উইকেট তুলে নিলে টেস্ট ক্রিকেটে ২’শ উইকেট নেয়ার মাইলফলক স্পর্শ করে সাকিব। শাই হোপসের উইকেটও তুলে নেন তিনি।

মধ্যাহ্ন বিরতির পর হেটমায়ারের উইকেট তুলে নেন মিরাজ। এরপর ডওরিচ ও দেবেন্দ্র বিশু ও কেমার রোচকে আউট করে দ্বিতীয় ইনিংসে ৫ উইকেট তুলে নেন তাইজুল ইসলাম। নবম উইকেট জুটিতে ৬৩ রান যোগ করেন ওয়ানিক্যান ও আমব্রিজ। ওয়ানিক্যানকে ৪১ রানে ফেরান মিরাজ।

এর আগে বাংলাদেশ তাদের দ্বিতীয় ইনিংসে মাত্র ১২৫ রানে অলআউট হয়ে যায়। দলের হয়ে দ্বিতীয় ইনিংসে সর্বোচ্চ ৩১ রান করেন মাহমুদুল্লাহ। এছাড়া মুশফিক ১৯ এবং মিরাজ করেন ১৮ রান। মিঠুনের ব্যাট থেকে আসে ১৭ রান। দুই ইনিংসে মিলিয়ে ২০৩ রানের লিড পায় বাংলাদেশ। এর আগে প্রথম ইনিংসে ৩২৪ রান তোলে বাংলাদেশ। প্রথম ইনিংসে সফরকারীরা আউট হয় ২৪৬ রানে। বাংলাদেশ লিড পায় ৭৮ রান।

বাংলাদেশের হয়ে প্রথম ইনিংসে দারুণ এক সেঞ্চুরি করেন মুমিনুল। ওয়েস্ট ইন্ডিজের হয়ে হেটমায়ার ও ডাউরিচ করেন ৬৩ করে রান। বাংলাদেশের হয়ে নাঈম হাসান প্রথম টেস্টে নেন ৫ উইকেট। সাকিবের দখলে যায় ৩ উইকেট। এছাড়া ওয়েস্ট ইন্ডিজের প্রথম ইনিংসে ৪ উইকেট নেন শ্যানন গ্যাব্রিয়েল। দ্বিতীয় ইনিংসে বিশু ৪টি এবং চেজ নেন ৩ উইকেট। ম্যাচ সেরা হয়েছেন মুমিনুল হক।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here