নিউজ বাংলা ডেস্ক:
শিক্ষা প্রশাসনে শুদ্ধি অভিযান শুরু করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এরই অংশ হিসেবে তার দপ্তরে থাকা ব্যক্তিগত কর্মকর্তা (পিও), এপিওসহ ১২ জনকে একযোগে বদলি করা হয়েছে। সোমবার সন্ধ্যায় ১২ জনকে একযোগে মন্ত্রীর দপ্তর থেকে বদলি করা হয়। জানুয়ারি মাসে নতুন মন্ত্রী হিসেবে দায়িত্ব নেয়ার পর শিক্ষা প্রশাসনে এটাই বড় রদবদল। সাবেক শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের সময় দীর্ঘ সময় ধরে থাকা এই পিও, এপিওদের বিরুদ্ধে নানা অভিযোগ রয়েছে।

মন্ত্রীর দপ্তর থেকে একযোগে সবাইকে বদলির বিষয়টি নিশ্চিত করে শিক্ষামন্ত্রীর একান্ত সচিব (পিএস) ড. আবদুল আলীম খান বলেন, মন্ত্রণালয়ের রুটিন ওয়ার্কের অংশ হিসেবে মন্ত্রী দপ্তরের কিছু রদবদল হয়েছে। তবে কতজনকে মন্ত্রীর দপ্তর থেকে সরানো হয়েছে তার সঠিক সংখ্যা আমার কাছে নেই।সোমবার বিকালে অর্ডার হয়েছে এটা জানি। তিনি বলেন, এটা অভ্যন্তরীণ ডেস্ক পরিবর্তন।

এটাকে বদলি বলা ঠিক হবে না। কোন অভিযোগের ভিত্তিতে তাদের বদলি করা হয়েছে কি এমন প্রশ্নে তিনি কোনো মন্তব্য করেননি।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সিনিয়র সহকারী সচিব (অতিরিক্ত দায়িত্ব) মো. শামসুল আলম স্বাক্ষরিত আদেশে মন্ত্রীর ব্যক্তিগত কর্মকর্তা মোহাম্মদ রুবায়েত হোসাইনকে অতিরিক্ত সচিব (উন্নয়ন), মন্ত্রীর একান্ত সচিবের ব্যক্তিগত কর্মকর্তা মো. মুছিবুল হাসানকে যুগ্ম প্রধানের দপ্তরে, অতিরিক্ত সচিব (উন্নয়ন) এর ব্যক্তিগত কর্মকর্তা মোহাম্মদ ফকর উদ্দিন তালুকদারকে মন্ত্রীর দপ্তরে, যুগ্ম প্রধানের ব্যক্তিগত কর্মকর্তা মো. শাহ্‌ আলম সিরাজকে মন্ত্রীর একান্ত সচিবের দপ্তরে বদলি করা হয়েছে। একই কর্মকর্তার স্বাক্ষরে অন্য এক আদেশে মন্ত্রীর দপ্তরের অফিস সহায়ক সজীব চাকমাকে সমন্বয় শাখায়, মো. জলিলুর রহমানকে আইন-১ শাখায়, অফিস সহায়ক মো. আবু হানিফকে বেসরকারি মাধ্যমিক-১ শাখায়, অফিস সহায়ক মো. মোকতার হোসেনকে অতিরিক্ত সচিব (বিশ্ববিদ্যালয়-১) শাখায় এবং মন্ত্রীর দপ্তরের সংযুক্ত প্লেইন পেপার কপিয়ার মোহাম্মদ আলীকে সেবা শাখায় বদলি করা হয়েছে। এ ছাড়া অফিস সহকারী কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিক মো. নাহিদুজ্জামানকে প্রশাসন ও সংস্থাপন শাখা থেকে মন্ত্রীর দপ্তরে, অফিস সহায়ক মো. আবু সায়েমকে অতিরিক্ত সচিব (বিশ্ববিদ্যালয়-১) শাখা থেকে মন্ত্রীর দপ্তরে, বেসরকারি মাধ্যমিক-১ শাখার অফিস সহায়ক শেখ মুক্তার মাহমুদকে মন্ত্রীর দপ্তরে, সমন্বয় শাখার কাজী আনিসুজ্জামন ও আইন-১ শাখার অফিস সহায়ক মো. নুরুজ্জামানকে মন্ত্রীর দপ্তরে বদলি করা হয়েছে।

শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, জঙ্গি সম্পৃক্ততার অভিযোগে রাজধানী একটি স্কুল বন্ধ হওয়ার পর সেটি খুলে দেয়ার প্রতিশ্রুতি দিয়ে মোটা অঙ্কের ঘুষ লেনদেনে পুলিশের হাতে গ্রেপ্তার হন সাবেক শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের ব্যক্তিগত কর্মকর্তা (পিও) মোতালেব ও উচ্চমান সহকারী নাসির উদ্দিন। এ সময় তাদের কাছ থেকে নগদ টাকা স্কুলের কাগজপত্র উদ্ধার করে গোয়েন্দা পুলিশ। বিষয়টি নিয়ে তুমুল সমালোচনা ঝড় ওঠার পর তাদের সাময়িক বহিষ্কার করা হয়। এরপর মন্ত্রণালয়ে বিভিন্ন দপ্তরের পিওদের রদবদল করা হলেও মন্ত্রীর দপ্তরের অন্যরা বহাল তবিয়তে থেকে যান। নতুন মন্ত্রী আসার পর শুদ্ধি অভিযানের অংশ হিসেবে তাদের বদলি করা হয়েছে বলে জানিয়েছেন দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা। যদিও নতুন মন্ত্রী আসার পর এই কর্মকর্তা-কর্মচারীদের সব কার্যক্রম থেকে দূরে রাখা হয়। এবার আনুষ্ঠানিকভাবে তাদের সরিয়ে দেয়া হলো।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here