নিউজ বাংলা ডেস্ক:

জাতীয় সংসদ ভবন থেকে: ২০১৮ সালে বাংলাদেশে ক্যানসারে আক্রান্ত হয়েছেন ১ লাখ ৫০ হাজার ৭৮১ জন। তাদের মধ্যে ১ লাখ ৮ হাজার ১১৩ জন মৃত্যুবরণ করেছেন বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক স্বপন।
রোববার (৩ মার্চ) ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়ার সভাপতিত্বে জাতীয় সংসদ অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে টেবিলে উত্থাপিত আওয়ামী লীগের সদস্য এম আবদুল লতিফের এক প্রশ্নের লিখিত উত্তরে স্বাস্থ্যমন্ত্রী এ তথ্য জানান।
বিশ্বস্বাস্থ্য সংস্থার ইন্টারন্যাশনাল এজেন্সি ফর রিসার্স অন ক্যানসারের (আইএআরপি) তথ্য তুলে ধরে মন্ত্রী বলেন, তামাক, দূষণ, অনিরাপদ খাদ্যাভাসের কারণে ক্যানসার রোগীর সংখ্যা রাড়লেও গ্লোবাল অ্যাডাল্ট টোব্যাকো সার্ভে (জিএটিএস) ২০০৯ এবং জিএটিএস ২০১৭ এর তুলনামূলক তথ্যচিত্রে দেখা যায়, তামাক ব্যবহার কমানোর কারণে ক্যানসার রোগী ক্রমে কমছে। (জিএটিএস) ২০০৯ এ তামাক ব্যবহারকারীর সংখ্যা ছিল ৪৩.৩ শতাংশ যা জিএটিএস ২০১৭ এ ৩৫.৩ শতাংশে নেমে এসেছে।
বিরোধী দল জাতীয় পার্টির সদস্য পনির উদ্দিন আহমেদের এক প্রশ্নের উত্তরে মন্ত্রী বলেন, উপজেলা পর্যায়ে ডাক্তার, নার্স পদায়নের জন্য নতুনভাবে ডাক্তার নিয়োগ দেওয়ার পরিকল্পনা রয়েছে। নতুন করে ১০ হাজার ডাক্তার নিয়োগ দেওয়া হবে। তারমধ্যে ৫ হাজারের জন্য কার্যক্রম চলমান। শিগগিরই এ উদ্যোগ বাস্তবায়ন করা হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here