নিউজবাংলা ডেস্ক:

আইসল্যান্ডের রাজধানী রিকজাভিকের দক্ষিণ-পশ্চিমে ফাগরাডালসফল আগ্নেয়গিরিতে অগ্ন্যুৎপাত শুরু হয়েছে। অগ্ন্যুৎপাতের কারণে রিকজানেস উপদ্বীপের এই আগ্নেয়গিরিতে ৫শ থেকে ৭শ মিটার দীর্ঘ ফাটল তৈরি হয়েছে। প্রায় ৮শ বছর পর আবার আগ্নেয়গিরিটিতে অগ্নুৎপাতের ঘটনা ঘটলো।

আইসল্যান্ডের আবহাওয়া অফিস জানিয়েছে, শুক্রবার স্থানীয় সময় ৮:৪৫ মিনিটের দিকে ফাগরাডালসফলে অগ্ন্যুৎপাত শুরু হয়। পরবর্তীকালে ওয়েবক্যাম ও স্যাটেলাইটের ছবির মাধ্যমে অগ্ন্যুৎপাত নিশ্চিত হওয়া গেছে।

রিকজাভিক থেকে ৩০ কিলোমিটারের মতো দূরে অগ্ন্যুৎপাতের এলাকায় কোস্টগার্ডের হেলিকপ্টার পাঠানো হয়। হেলিকপ্টারের মাধ্যমে যে ছবি সংগ্রহ করা হয় যাতে দেখা যায়, আগ্নেয়গিরি থেকে লাভা উদগীরণ হয়ে নিচে গড়িয়ে পড়ছে।

অগ্নুৎপাতের এলাকা থেকে আট কিলোমিটার দূরে বসবাসকারী র‍্যানভিগ গুডমুন্ডসডোটির বলেন, ‘আমি আমার জানালা থেকে লাল আভাময় আকাশ দেখতে পাই। সবাই গাড়ি চালিয়ে সেখানে যাচ্ছে।’

অগ্ন্যুৎপাতে খুব বেশি ছাই বা ধোঁয়া বের হবে না বলে ধারণা করা হচ্ছে। তাই আশা করা হচ্ছে, এর ফলে বিমান চলাচল বাঁধাগ্রস্ত হবেনা।

২০১০ সালে ইজাফল্লাজোকাল আগ্নেয়গিরিতে অগ্নুৎপাতের ফলে সমগ্র ইউরোপে বিমান চলাচল স্থগিত করতে হয়েছিল।

আইসল্যান্ডে গত তিন সপ্তাহে ৪০ হাজারেরও বেশি ভূমিকম্পের ঘটনা ঘটেছে। অগ্নুৎপাত শুরুর আগে ফাগরাডালসফলের ১.২ কিলোমিটার দূর থেকে ৩.১ মাত্রার ভূমিকম্প রেকর্ড করা হয়।

আইসল্যান্ডে দুটি টেকটোনিক প্লেট বিপরীত দিকে চলার কারণে সেখানে প্রতিনিয়তই ভূমিকম্প অনুভূত হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here