নিউজবাংলা ডেস্ক

বেসরকারি কলেজ-বিশ্ববিদ্যালয়ের উদ্বৃত্ত আয়ের উপর ১৫ শতাংশ কর আরোপ করায় এর প্রতিবাদে সমাবেশ করেছেন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

মঙ্গলবার (৮ জুন) বিকেলে ‘নো ট্যাক্স অন এডুকেশন’র ব্যানারে রাজধানীর শাহবাগ চত্বরে জাতীয় জাদুঘরের সামনে এ সমাবেশ করেন তারা।

সমাবেশ শেষে একটি মিছিল শাহবাগ থেকে কাঁটাবন মোড় ঘুরে পুলিশি বাধার মুখে শাহবাগে এসে শেষ হয়।

সমাবেশে কর্মসূচি ঘোষণা করেন নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী তামজিদ হায়দার। তিনি জানান, ১০ জুন ধানমন্ডির শঙ্করে বিক্ষোভ সমাবেশ ও ১১ জুন বেলা ৩টায় একই দাবিতে রাজধানীর রামপুরায় ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের সামনে বিক্ষোভ কর্মসূচি পালন করা হবে।

নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী চঞ্চল বলেন, ‘বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন ২০১০-এ স্পষ্টভাবে উল্লেখ রয়েছে বেসরকারি বিশ্ববিদ্যালয়সমূহ সম্পূর্ণ অলাভজনক প্রতিষ্ঠান হিসেবে পরিচালিত হবে। কিন্তু বেসরকারি বিশ্ববিদ্যালয়সমূহ আজকে মুনাফা অর্জনের কারখানায় পরিণত হয়েছে। ২০১০ সালের আইন অনুযায়ী বলা চলে, বেসরকারি বিশ্ববিদ্যালয়সমূহের মালিক পক্ষ যে মুনাফা অর্জন করছে তা সম্পূর্ণ অবৈধ।’

তিনি বলেন, ‘২০১০ সালে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের ওপর যখন ভ্যাট আরোপ করা হয়েছিল, তখন সরকারের পক্ষ থেকে বলা হয়েছিল শিক্ষার্থীদের ভ্যাট দিতে হবে না, ভ্যাট দেবে বিশ্ববিদ্যালয় প্রশাসন। কিন্তু আমরা দেখেছি বিশ্ববিদ্যালয় প্রশাসন শিক্ষার্থীদের ওপর ভ্যাট চাপিয়ে দিয়েছে। পরে ছাত্র আন্দোলনের চাপে সরকার ভ্যাট প্রত্যাহার করতে বাধ্য হয়েছিল। কিন্তু ১০ বছর পর আবার ট্যাক্স আরোপ করা হলো। এই ট্যাক্স আরোপের ফলে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের শিক্ষার ব্যয়ভার বেড়ে যাবে। এই সিদ্ধান্ত অবিলম্বে প্রত্যাহার করতে হবে।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here