ঢাকা : আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে বিএনপির ধানের শীষ প্রতীক নিয়ে জাতীয় ঐক্যফ্রন্ট নির্বাচনে অংশগ্রহণ করবে বলে জানিয়েছেন ফ্রন্টের নেতা ও নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না।

আজ বৃহস্পতিবার দুপুর ১২টায় মতিঝিলে ড. কামাল হোসেনের চেম্বারে বৈঠকে বসেন ঐক্যফ্রন্টের নেতারা। বেলা দেড়টায় বৈঠক শেষে হয়। এর পর এক সংবাদ সস্মেলনে তিনি মন্তব্য করেন ।

মাহমুদুর রহমান মান্না বলেন, আসন্ন নির্বাচনে ‘ঐক্যফ্রন্ট জোটের নির্বাচনী প্রতীক ‘ধানের শীষ’। এই প্রতীকে জোটের নেতারা নির্বাচন করবেন।

সাংবাদিকদের এক প্রশ্ন জবাবে তিনি বলেন, সরকারের উসকানির কারণে পুলিশ বিএনপির নেতাকর্মীদের উপরে হামলা চালিয়েছে। এছাড়া গতকাল এইচ টি ইমাম এক ঘণ্টার জন্যও নির্বাচন পেছানো যাবে না এমন মন্তব্য নির্বাচন কমিশনের ওপর এক রকম হুমকি স্বরূপ। সরকারের এমন অবস্থায় স্থায়ী থাকলে আসন্ন নির্বাচন সুষ্ঠু করা সম্ভব হবে না বলেও মন্তব্য করেন।

মান্না এসময় আরও বলেন, ‘বুধবার বিএনপি নেতাকর্মীদের ওপর পুলিশ বাহিনীর নির্মম হামলার নিন্দা জানাচ্ছি। একদিকে সরকার পক্ষ চারদিন ধরে সমস্ত রাস্তাঘাট বন্ধ করে একটি উৎসব করলো। সেই উৎসবের ফসলে দুজন মারা পর্যন্ত গেলো। তখন পুলিশ কোনও কিছু করেনি৷ অথচ এদিকে দেখা গেলো, বিরোধীদল বিএনপির মনোনয়নপত্র বিতরণ উপলক্ষে যখন নেতাকর্মীরা জমা হয়েছে তার একদিন আগে নির্বাচন কমিশন সড়ক পরিষ্কার রাখতে বিবৃতি দিলেন এবং তার পরদিনই এই হামলা হলো। আমরা মনে করি, নির্বাচন কমিশনের এ ব্যাপারে সতর্ক থাকা উচিত ছিল।’

মান্না বলেন, ‘আমাদের কাছে প্রতিয়মান হয়েছে যে, এই হামলার পর পুলিশের দুটি গাড়ি ভাঙা এবং বিশৃঙ্খলা সৃষ্টির জন্য সরকারি দলের হাত আছে। অসমর্থিত কিন্তু বিশ্বাসযোগ্য খবরে জানা গেছে যে, যুবলগী, ছাত্রলীগের কর্মীরা হেলমেট পড়ে, (সেই যে হেলমেট বাহিনী আমরা কোটা আন্দোলনোর সময় দেখেছিলাম) সেই বাহিনী নয়াপল্টনে তৎপর ছিল। আমরা এই ঘটনায় উদ্বেগ প্রকাশ করছি ও নিন্দা জানাই।’

ঐক্যফ্রন্টের নেতা বলেন, ‘আমরা স্পষ্টভাবে বুঝতে পারছি সরকার চেষ্টা করছে, বিরোধীদল যেন নির্বাচনে অংশগ্রহণ করতে না পারে সেই উস্কানি দিচ্ছে। আমরা এর প্রতিবাদ করবো। আমাদের সিদ্ধান্ত সব রকমের বাধা উপেক্ষা করে নির্বাচন করবো। সেই নির্বাচনে একটা ভোট বিপ্লব হবে এই স্বৈরাচারী সরকারের বিরুদ্ধে।’

তিনি বলেন, সরকার চাচ্ছে ঐক্যফ্রন্ট যাতে নির্বাচনে না আসে। তবে যত বাধা বিপত্তিই হোক ঐক্যফ্রন্ট নির্বাচনে যাবে। এসময় তিনি নির্বাচন পেছানোর দাবি জানান।

জাতীয় ঐক্যফ্রন্টের দলগুলো হলো বিএনপি, গণফোরাম, কৃষক শ্রমিক জনতা লীগ, জাসদ (জেএসডি) ও নাগরিক ঐক্য।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here