নিউজবাংলা ডেস্ক:

চলতি বছরে ‘দ্য ডিসকমফোর্ট অব ইভিনিং’ উপন্যাসের জন্য বুকার পুরস্কার জিতেছেন মার্কি লুকাস রিজনেভেল্ড। ২৯ বছর বয়সে তিনি এ পুরস্কার পেলেন। প্রথম ডাচ ঔপন্যাসিক হিসেবে এই পুরস্কার পাচ্ছেন তিনি।

বিশ্বের তরুণ বুকারজয়ী হলেন মার্কি লুকাস রিজনেভেল্ড। করোনার কারণে গত বুধবার ডিজিটাল ইভেন্টের মাধ্যমে এ ঘোষণা দেওয়া হয়।মাতৃভাষায় উপন্যাস লিখে বুকার জিতলেন মার্কি লুকাস রিজনেভেল্ড। সবচেয়ে কম বয়সে তিনি এ পুরস্কার পেলেন। বইটি ইংরেজিতে অনুবাদ করেছেন মাইকেল হ্যাচিসন নামের এক অনুবাদক। এই পুরস্কারের ভাগীদার হবেন তিনিও।

‘দ্য ডিসকমফোর্ট অব ইভিনিং’ রিজনেভেল্ডের প্রথম উপন্যাস। উপন্যাসটি নেদারল্যান্ডসে বিক্রির তালিকায় শীর্ষে ছিল। ২০১৮ সালে উপন্যাসটি ডাচ ভাষায় প্রথম প্রকাশিত হয়। এরপরই এর অনুবাদ করা হয় ইংরেজিতে। রিভিউয়ে বইটিকে ‘বিস্ময়কর’ হিসেবে উল্লেখ করা হয়েছে। রিজনেভেল্ডের ‘অসাধারণ’ বয়ানে উঠে এসেছে ‘ব্যথার ছোট এক জগৎ, যা দেখা কঠিন ও উপেক্ষা করা আরও কঠিন’।
মার্ক রিজনেভেল্ড চাকরি করেন ডেইরি ফার্মে। নিজেও অল্পবয়সে বাস দুর্ঘটনায় হারিয়েছেন ভাইকে। সেই বিষাদের ছায়া উপন্যাসের পাতায় পাতায় উঠে এসেছে।

এ বছর বুকারের জন্য ৩০টি ভাষার মোট ১২৪টি বই বেছে নেওয়া হয়েছিল। মূল বিজেতা রিজনেভেল্ড ও হ্যাচিসন যৌথভাবে ৬৬ হাজার মার্কিন ডলার পাচ্ছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here