ঢাকা: আনুষ্ঠানিকভাবে আজ রবিবার থেকে মনোনয়নপত্র বিক্রি শুরু করেছে জাতীয় পার্টি । এরই মধ্যে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন পার্টির চেয়ারম্যান হুসেইন মুহাম্মদ এরশাদ। আজ রবিবার সকালে গুলশানের ইমানুয়েল অডিটোরিয়ামে মনোনয়নপত্র বিক্রি শুরু করে দলটি।

বুধবার পর্যন্ত জাতীয় পার্টি মনোনয়নপত্র বিক্রি করবে। ফরমের দাম রাখা হয়েছে ৩০ হাজার টাকা। পার্টির সিনিয়র কো-চেয়ারম্যান ও বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ, কো-চেয়ারম্যান জিএম কাদের, মহাসচিব এবিএম রুহুল আমিন হাওলাদারসহ দলের শীর্ষ নেতারা ফরম বিক্রির সময় উপস্থিত থাকবেন।

প্রথমদিন বিকাল ৫টা পর্যন্ত ইমানুয়েল কনভেনশন সেন্টার থেকেই আবেদনপত্র বিতরণ করা হবে। এরপর ১২ থেকে ১৪ নভেম্বর পর্যন্ত জাতীয় পার্টি চেয়ারম্যানের বনানীস্থ কার্যালয় থেকে সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত মনোনয়ন ফরম বিতরণ করা হবে।

আগামী ১৫ই নভেম্বরের মধ্যে আবেদন ফরম পূরণ করে জাতীয় পার্টির চেয়ারম্যানের দপ্তরে জমা দিতে হবে। মনোনয়ন ফরম সংগ্রহের আগে জাতীয় পার্টির কেন্দ্রীয় নেতাদেরকে পার্টির মাসিক বকেয়া চাঁদা পরিশোধ করতে বলা হয়েছে।

প্রাথমিকভাবে ৩০০ আসনেই প্রার্থী দেবে জাতীয় পার্টি। এককভাবে নির্বাচনের পাশাপাশি আওয়ামী লীগের সঙ্গে জোটগতভাবে নির্বাচনে অংশগ্রহণের পথও খোলা রাখবে জাতীয় পার্টি।

তবে জোটগতভাবে নির্বাচনের আগে আসন ভাগাভাগির বিষয়ে একটি সম্মানজনক সমাধান চাইবে দলটি। জয় নিশ্চিত করতে জাতীয় পার্টিকে ছেড়ে দেয়া আসনে আওয়ামী লীগের যাতে কোনো প্রার্থী না থাকে তারও নিশ্চয়তা চাইবে তারা।

নির্বাচনের কার্যক্রম পরিচালনার জন্য ইতিমধ্যে দলীয় পার্লামেন্টারি বোর্ড গঠন করেছে জাতীয় পার্টি। দলের চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ গঠনতান্ত্রিক ক্ষমতাবলে ১৪ সদস্যবিশিষ্ট এ বোর্ড গঠন করেন। গঠনতন্ত্র অনুসারে দলের চেয়ারম্যান এ বোর্ডের প্রধান এবং দলের মহাসচিব এবিএম রুহুল আমিন হাওলাদার বোর্ডের সদস্য সচিব হিসেবে দায়িত্ব পালন করবেন।

আগামী ২৩শে ডিসেম্বর একাদশতম জাতীয় সংসদ নির্বাচন। মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ১৯শে নভেম্বর। মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ তারিখ ২৯শে নভেম্বর। শাসক দল আওয়ামী লীগ ইতিমধ্যে নির্বাচনের প্রস্তুতি শুরু করেছে। দলের মনোনয়নপ্রত্যাশীদের মধ্যে আবেদন ফরম বিক্রিও শুরু করেছে তারা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here