যাযাদি ডেস্ক:

অরুনিমা ইকোপার্কে মরে পড়ে আছে শত শত পাখি। ছবি: প্রথম আলোদূর থেকে দেখলে মনে হবে সবুজের ওপর থোকা থোকা সাদা পদ্ম ফুটে আছে । আসলে তা নয় । গত সোম ও মঙ্গলবারের ঝড় এবং শিলাবৃষ্টির সময় নড়াইলে জেলার কালিয়া উপজেলার পানিপাড়া গ্রামের অরুনিমা ইকোপার্কসহ রিসোর্ট গলফ ক্লাবের বিভিন্ন গাছে আশ্রয় নেওয়া বক ও নানা প্রজাতির পাখি মরে পড়ে আছে । এর মধ্যে দেশি সাদা বকের সংখ্যাই বেশি ।

ইকো পার্কে সারা বছরই বিচরণ করে দেশি-বিদেশি পাখি। পার্কটিকে পাখির অভয়াশ্রম বলা হয়। ১৪ বছর আগে ৬০ একর জমির ওপর এই পার্ক গড়ে ওঠে।

বুধবার সরেজমিনে গিয়ে দেখা গেছে, ঝড় ও শিলাবৃষ্টিতে পার্কের সবজিখেতসহ বিভিন্ন স্থাপনা ভেঙে গেছে। শিলাবৃষ্টির কারণে কয়েক হাজার বক মরে পড়ে আছে । পার্কের কর্মীরা সেগুলো কুড়িয়ে এক স্থানে জড়ো করছেন ।

পার্কে কর্মরত শ্রমিক ছিদ্দিক আহম্মেদ বললেন, মঙ্গলবার ভোরের দিকে বেশি করে শিলাবৃষ্টিসহ ঝড় বইতে থাকে । এতে পার্কের বিভিন্ন স্থাপনা বিধ্বস্ত হয়। প্রচণ্ড শিলাবৃষ্টির কারণে ঘর থেকে বের হওয়া যায়নি । বৃষ্টি কমলে ঘরের জানালা খুলে দেখা যায় পার্কের সবুজ ঘাসসহ জমির ওপর কয়েক শ সাদা বক মরে পড়ে আছে ।

শ্রমিক আবদুর রহিম বললেন, ‘বৃষ্টি কমলে পড়ে থাকা বকগুলো এক জায়গায় জড়ো করি । পরে পার্কের পাশের জমিতে মাটিচাপা দেওয়া হয়।’

পার্কের পরিচালক ইরফান আহম্মেদ বলেন, সারা বছরই আমাদের এখানে দেশি-বিদেশি পাখি বিচরণ করে । পাখির অভয়াশ্রম বলে খ্যাত এই পার্কে দেশ-বিদেশের অনেক পর্যটক ঘুরতে আসেন । তাঁরা মুগ্ধ হন । কিন্তু দুই দিনের ঝড় এবং শিলাবৃষ্টিতে আমাদের ব্যাপক ক্ষতি হয়ে গেল।’

পার্কের চেয়ারম্যান মো.খবির উদ্দীন আহম্মেদ  বলেন, পানিপাড়া গ্রামটি পাখি গ্রাম হিসেবে ব্যাপক পরিচিত। শীত মৌসুমে বিদেশি পাখির সমাগম বেশি হয় । সন্ধ্যা থেকে সারা রাত পাখির কলতানে এলাকাটি মুখরিত থাকে।

খবির উদ্দিনের কথা, ‘পাখির ডাকে এলাকার মানুষের ঘুম ভাঙে। এসব পাখির মরে যাওয়া সত্যি কষ্টের।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here