নিউজবাংলা ডেস্ক:

 

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে চারটি অঙ্গরাজ্যে আগাম ভোটগ্রহণ শুরু হয়েছে। শুক্রবার প্রথম দিনেই বিভিন্ন কেন্দ্রে ভোটারদের ব্যাপক উপস্থিতি লক্ষ করা যায়।

এদিন স্থানীয় সময় সকাল থেকে মিনেসোটা, ভার্জিনিয়া, সাউথ ডাকোটা ও ওয়াইওমিংয়ে পছন্দের প্রার্থীর প্রতি সমর্থন জানান ভোটাররা।

নিজেকে আবারও পুনর্নির্বাচিত করতে ভোটারদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

অন্যদিকে দেশকে আবারও আগের জায়গায় প্রতিষ্ঠিত করতে যোগ্য প্রার্থীকে ভোট দানে ভোটারদের প্রতি অনুরোধ জানিয়েছেন ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন।

করোনা মহামারীর কারণে এবার আগাম ও ডাকে তুলনামূলক বেশি ভোট পড়বে বলে মনে করা হচ্ছে। ভার্জিনিয়ার ফেয়ারফ্যাক্স ও আরলিংটনের কেন্দ্রগুলোতে ভোটারদের দীর্ঘ লাইন দেখা গেছে।

মিনেসোটার মিনিয়াপোলিস শহরের একমাত্র কেন্দ্রে প্রথম আধা ঘণ্টাতেই ৪৪টি ভোট পড়েছে বলে জানিয়েছেন কর্মকর্তারা। ভার্জিনিয়ার একটি কেন্দ্রে দেখা গেছে, ভোটাররা সামাজিক দূরত্ব মেনে লাইনে দাঁড়িয়ে অপেক্ষা করছেন।

একজন থেকে আরেকজনের দূরত্ব ছিল প্রায় ৬ ফুট। সবার হাতে ছিল হ্যান্ড স্যানিটাইজার। সূর্যোদয়ের সঙ্গে সঙ্গেই সবার আগে এসে লাইনে দাঁড়ান জেসন মিলার নামের এক ব্যক্তি।

৩৩ বছর বয়সী মিলার ওয়াশিংটন পোস্টকে বলেন, আমি সব সময় ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে ভোট দেয়ায় প্রথম ব্যক্তি হতে চেয়েছি। ৪ বছর ধরে আমি এ দিনটির অপেক্ষায় ছিলাম।

নভেম্বরের ৩ তারিখ যুক্তরাষ্ট্রের সব রাজ্যে একযোগে প্রেসিডেন্ট নির্বাচনে ভোট দেয়ার তারিখ থাকলেও আগাম ভোটের সুবিধা থাকায় ৪ রাজ্যের নিবন্ধিত ভোটাররা মোটামুটি ৬ সপ্তাহ আগেই নিজের পছন্দের প্রার্থীকে বেছে নেয়ার সুযোগ পাচ্ছেন।

এদিন মিনেসোটায় নির্বাচনী সমাবেশ করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গতবার অল্প ভোটের ব্যবধানে অঙ্গরাজ্যটিতে হারলেও এবার তা পুনরুদ্ধারে কর্মী-সমর্থকদের সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যেতে বলেন তিনি।

একইসঙ্গে প্রতিদ্বন্দ্বী জো বাইডেন ক্ষমতায় এলে মিনেসোটা ধ্বংস হয়ে যাবে বলেও অভিযোগ করেন ট্রাম্প।

একইদিন মিনেসোটায় নির্বাচনী প্রচারণা চালান ডেমোক্র্যাট দলীয় প্রেসিডেন্ট পদপ্রার্থী জো বাইডেনও। ডোনাল্ড ট্রাম্প মার্কিনদের জীবন অনিশ্চয়তায় ফেলে দিয়েছেন উল্লেখ করে তিনি বলেন, সময় এসেছে পরিবর্তনের।

সবাই মিলে যুক্তরাষ্ট্রকে এগিয়ে নিয়ে যাওয়ার প্রত্যয় ব্যক্ত করেন তিনি।

বাইডেন বলেন, আমি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হতে যাচ্ছি, শুধু ডেমোক্র্যাট দলের নয়। যদি আমরা বিশ্ব শাসন করতে চাই তাহলে আমাদের সবাইকে এক হতে হবে।

আমি মনে করি আপনারা এর জন্য প্রস্তুত। অযোগ্যদের হাতে ক্ষমতা থাকলে দেশ আরও পিছিয়ে যাবে।

যুক্তরাষ্ট্রের অর্থনীতির ভয়াবহ দুরবস্থার জন্য ট্রাম্পকে দায়ী করে বাইডেন বলেছেন, তিনি (মার্কিন প্রেসিডেন্ট) এমনকি দায়িত্ব পালনের অভিনয়টুকুও করছেন না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here