নিউজ বাংলা ডেস্ক: চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই), তালিকাভুক্ত কোম্পানিগুলোর পারফরমেন্স পর্যালোচনার ভিত্তিতে, বাছাই করা সূচক সিএসই-৩০ এ নতুন করে ১০টি কোম্পানি যুক্ত হয়েছে। অপরদিকে সূচকটি থেকে বাদ পড়েছে ১০ কোম্পানি। যা আগামী ২১ এপ্রিল (রোববার) থেকে সূচকটির এ সমন্বয় কার্যকর হবে। সোমবার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ থেকে এসব তথ্য জানানো হয়েছে। পারফরমেন্সের ভিত্তিতে সিএসই-৩০ সূচকে নতুন করে যুক্ত হওয়া ১০ কোম্পানি হলো- বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স, বাংলাদেশ স্টিল রি-রোলিং মিলস লিমিটেড, সাইফ পাওয়ারটেক, ডরিন পাওয়ার জেনারেশন অ্যান্ড সিস্টেমস, সামিট পাওয়ার, ওয়ান ব্যাংক, আল আরাফাহ ইসলামী ব্যাংক, এক্সপোর্ট ইমপোর্ট ব্যাংক অব বাংলাদেশ (এক্সিম ব্যাংক), যমুনা ব্যাংক এবং ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স।

বাদ পড়া ১০ কোম্পানি হলো- বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস, ওরিয়ন ফার্মা, হাইডেলবার্গ সিমেন্ট, আফতাব অটোমোবাইলস, সিঙ্গার বাংলাদেশ, খুলনা পাওয়ার, শাহজিবাজার পাওয়ার, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক, উত্তরা ব্যাংক এবং ব্র্যাক ব্যাংক।

সিএসই-৩০ সূচকের অন্য ২০ কোম্পানির মধ্যে রয়েছে- এডভান্সড কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ, আমান ফিড, আর্গন ডেনিমস, বিএসআরএম স্টিলস, কনফিডেন্স সিমেন্ট, ইস্টার্ন ব্যাংক, আইডিএলসি ফাইন্যান্স, যমুনা অয়েল, লংকাবাংলা ফাইন্যান্স, মেঘনা পেট্রোলিয়াম, মার্কেন্টাইল ব্যাংক, এমজেএল বাংলাদেশ, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, পদ্মা অয়েল, রতনপুর স্টিল রি-রোলিং মিলস, শাশা ডেনিমস, স্কয়ার ফার্মাসিউটিক্যালস, একমি ল্যাবরেটরিজ, সিটি ব্যাংক এবং তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here