ঢাকা: ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটের বকুলতলায় জাতীয় নবান্নোৎসব উদযাপন পর্ষদের আয়োজনে শুরু হয়ছে দুই দিনের জাতীয় নবান্নোৎসব উৎসব। আজ বৃহস্পতিবার ভোরে এ উৎসব শুরু হয়।

উৎসবের প্রথম দিন সকাল ৭টা ১ মিনিট থেকে শুরু হয়েছে এবারের আনুষ্ঠানিকতা। উৎসবের উদ্বোধন করেছেন নাট্যব্যক্তিত্ব রামেন্দু মজুমদার। উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দিয়েছেন জাতীয় নবান্নোৎসব উদযাপন পর্ষদের চেয়ারপারসন লায়লা হাসান, আহ্বায়ক শাহরিয়ার সালাম এবং এবারের আয়োজনের পৃষ্ঠপোষক প্রতিষ্ঠান ল্যাব এইডের ব্যবস্থাপনা পরিচালক ডা. এ এম শামীম।

জাতীয় নবান্ন উৎসব উদযাপন পর্ষদ আয়োজিত এ উৎসবটি উৎসর্গ করা হয়েছে সদ্য প্রয়াত সাংবাদিক, কবি শুভ রহমানকে।

ঢাক-ঢোল বাদন ও নাচের তালের মধ্যদিয়ে উৎসবের সূচনা হয়। এরপর, বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রা শেষে আবার বিকেল তিনটায় বকুলতলায় শুরু হবে গান, আবৃত্তি ও নাটক।

এবারের উৎসবের বিশেষ আকর্ষণ ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর বিভিন্ন পরিবেশনা। নবান্নের নানা কর্মসূচির সঙ্গে এই আয়োজন দর্শক-শ্রোতাদের মুগ্ধ করবে বলে আশা প্রকাশ করেছেন আয়োজকেরা।

উৎসবের দ্বিতীয় দিন শুক্রবার সকাল ৭টায় শুরু হয়ে সাংস্কৃতিক পর্ব চলবে রাত ৯টা পর্যন্ত। এবার ৬৮টি সাংস্কৃতিক সংগঠনের এক হাজার ২শ’ শিল্পী সংগীত, নৃত্য ও আবৃত্তি পরিবেশন করবেন। উৎসবে এবার প্রথমবারের মতো শিশুপ্রহর যোগ করা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here